যে বাজারে ১০ টাকায় মেলে ১৫০০ টাকার পণ্য

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে বরগুনা জেলা সদরে সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের জনসাধারণের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সুবিধাবঞ্চিত দুস্থ ও অসহায় ৩ শতাধিক পরিবারের জন্য চাল, ডাল, ছোলা, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় হাজার টাকার দ্রব্য মাত্র ১০ টাকা প্রতিকী মূল্যে ক্রয় করেতে পেরেছেন। আয়োজকরা এই বাজারের নাম দিয়েছেন রোজাদারের রোজার বাজার’ যেখানে প্রতিটি পণ্যের দাম মাত্র ১ টকা।

সোমবার বরগুনা বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে দিনব্যাপী ১০ টাকার এ সুপারশপে পণ্য কেনার কার্যক্রমের উদ্বোধন করেন বরগুনা জেলার মাননীয় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোহাঃ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ শামীম মিয়া। সভাপতিত্ব করেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মোঃ জামাল উদ্দিন। ভোজ্যতেল, চাল-ডাল, ছোলা, লবণ, ডিম, মাছ, সহ ১৫টি পণ্যের সমাহার ছিল সুপারশপে। নির্দিষ্ট শর্তে ১০ টাকার টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষজন চাহিদা মতো যেকোন ১০ টি পণ্য বাছাই করে নিতে পেরেছেন।

বাজারে এক লিটার সয়াবিন তেলের দাম যখন ১৮০ টাকা সেখানে গরিবের এই সুপারশপে মাত্র ১ টাকায় পাওয়া যাচ্ছে। ২৫০ টাকার ব্রয়লার মুরগি এখানে মিলেছে ১ টাকায়। এক ডজন ডিম ১ টাকায়, ২ কেজি চাল মিলেছে মাত্র ১ টাকায়। মূলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সারা বছর জুড়ে দেশের বিভিন্ন স্থানে এই ধরনের বাজারের আয়োজন করা হয় বলে জানায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এই রমজানে সারাদেশে ২০ হাজার পরিবারে শুকনো বাজার পৌঁছে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে তাঁরা জানান।

এই সুপারশপে বাজার করতে আসা হাজেরা বিবি বলেন, ১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। এত কম দাম জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। এই বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি। কেনাকাটা করে মন ভরে খেতে পারবো। এবারের রমজানে এই বাজার খুব কাজে দিব।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক রানা আহমেদ বলেন, ‘বরগুনা শহরের তিন শতাধিক প্রান্তিক পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা। এই বাজারে সব পণ্যের দাম ১ টাকা মাত্র। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনোভাবেই মনে না করেন যে এটি কোনও দান, এজন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।

দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব সব আইডিয়া নিয়ে সেবামূলক কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছে বিদ্যানন্দ। বিশেষ করে করোনাকালীন সময়ে কেউ যখন ভয়ে ঘর থেকে বের হচ্ছেনা তখন জীবনবাজি রেখে করোনা মহামারী মোকাবেলায় সম্মুখসমরে যুদ্ধ করে সাধারণ মানুষের ভালবাসা অর্জন করে নেয় এই প্রতিষ্ঠান। সমাজসেবায় তাদের অসামান্য সব অবদানের জন্য ২০২৩ সালে সরকার তাদের একুশে পদকে ভূষিত করে। এছাড়াও ২০২২ সালে সমাজকল্যান মন্ত্রনালয় কতৃক জাতীয় মানবকল্যান পদক ও ২০২১ সালে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কতৃক “কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট” পদকে ভূষিত হয় এই স্বেচ্ছাসেবী সংস্থা।

জেলা প্রশাসক রফিকুল ইসলাম বলেন , আমি ধন্যবাদ জানাই বিদ্যানন্দ ফাউন্ডেশনকে পবিত্র মাহে রমজানকে সামনে রেখে বরগুনা জেলা সদরে সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের জনসাধারণের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন । সমাজের সকল বিদ্যবানদের উচিত সুবিধা বঞ্চিত অসহায় মানুষের পাশে দাঁড়ানো।

Recommended For You